রাজ্যে ৮১৬ মাধ্যমিক পুরুষ-মহিলা জেল ওয়ার্ডেন নিয়োগের আবেদন শুরু

রাজ্যের সংশোধনাগার অর্থাৎ জেলগুলির ওয়ার্ডার ও ফিমেল ওয়ার্ডারের শূন্যপদগুলি পূরণের জন্য অনলাইনে ও অফলাইনে দরখাস্ত নেওয়া শুরু করেছে রাজ্য পুলিশ নিয়োগ পর্ষদ। এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর 05/2019/WBPRB. নিয়োগ হবে রাজ্য সরকারের ডিপার্টমেন্ট অব করেকশনাল অ্যাডমিনিস্ট্রেশনের অধীনে। গতকাল আমাদের পোর্টালে এই খবরটি সংক্ষিপ্তভাবে জানানো হয়েছিল আজ বিস্তারিত খবর।
শূন্যপদ: মোট শূন্যপদ ৮১৬ । এর মধ্যে পুরুষদের ৬৯৫ । মহিলাদের শূন্যপদ ১২১  ।
বেতনক্রম: পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।
যোগ্যতা: মাধ্যমিক পাশ, সঙ্গে কম্পিউটার জানার প্রশিক্ষণ সার্টিফিকেট থাকা চাই। কম্পিউটার প্রশিক্ষণ পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন পর্ষদ (ডব্লুবিএসসিটি অ্যান্ড ভিই অ্যান্ড এসডি) বা যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে পেয়ে থাকতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অন্য কোনো কর্তৃপক্ষের ইস্যু করা কম্পিউটার প্রশিক্ষণ সার্টিফিকেট গ্রাহ্য হবে না।
বয়সসীমা: বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৯ তারিখে ১৮-২৭-এর মধ্যে। রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও প্রাক্তন সেনাকর্মী প্রার্থীদের জন্য নিয়মানুযায়ী বয়সের ছাড় আছে।
শারীরিক মাপজোকপুরুষ ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।
মহিলা ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

আবেদনের ফি: ২২০ টাকা (আবেদনের ফি ২০০ টাকা+২০ টাকা প্রসেসিং ফি)।

Important Dates

  • Starting Date for Apply Online/ Offline: 15-02-2019
  • Last Date to Apply Online/ Offline: 14-03-2019
  • Last Date of deposit of Application/ Processing Fee (For online using United Bank of India Challan): 16-03-2019 
Interested Candidates Can Read the Full Notification Before Apply Online
Important Links
Apply Online Register | Login
Other Details Click Here
Notification Click Here
Official Website Click Here
প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও ইন্টারভিউ, মেডিকেল এগজামিনেশনের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড জেনারেল নলেজ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), ইংলিশ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক স্তরের, ২০টি প্রশ্ন, ২০ নম্বর), রিজনিং (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ও কম্পিউটার লিটারেসির (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ওপর। মোট ৯০ নম্বরের পরীক্ষা, সময় এক ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষদের ১৬০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ৬ মিনিট ৩০ সেকেন্ড)। মহিলাদের ক্ষেত্রে ৪০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ১ মিনিট ৫০ সেকেন্ড)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *